সংবাদ শিরোনাম:
» « সাংবাদিকদের ৪৫ শতাংশ মহার্ঘভাতা আইন চূড়ান্ত» « হবিগঞ্জে পৃথক স্থানে পানিতে ডুবে দুই চাচাতো বোনসহ ৩ শিশুর মৃত্যু» « সুজাতপুর সড়ক সংস্কারের দাবীতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি» « হবিগঞ্জে টিকা এলেও অনিশ্চয়তায় দ্বিতীয় ডোজ প্রত্যাশীরা» « আজমিরীগঞ্জে ৮০ জনের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ» « লকডাউন আরও বাড়ল আগামী ১৫ জুলাই পর্যন্ত» « শায়েস্তাগঞ্জে ভ্রাম্যমান আদালতের অভিযানে তিন প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা» « শায়েস্তাগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে  এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা» « হবিগঞ্জে ৩০ দিনে নারী ও শিশুসহ ৬ জন খুন» « কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র উদ্যোগে দূর্যোগ ব্যবস্থাপনার উপর ২ দিনের প্রশিক্ষন কর্মশালাঅনুষ্ঠিত

হবিগঞ্জে বিশ^ পরিবেশ দিবসে বক্তারা নদী, খাল ও পুকুরগুলো দখলমুক্ত করে পুনঃখননসহ সুষ্ঠু বর্জ্যব্যবস্থাপনা নিশ্চিত এর দাবি


স্টাফ রিপোর্ট ॥ হবিগঞ্জে পরিকল্পিত বর্জ্যব্যবস্থাপনা নিশ্চিত করার জন্য কার্যকর কোন পদক্ষেপ গ্রহন করা হচ্ছেনা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা ও পরিকল্পনাহীনতার জন্য দিন দিন আবর্জনার শহরে পরিণত হচ্ছে এই শহর। দায়িত্বশীল প্রতিষ্ঠান কর্তৃক সকল প্রকার ময়লা আবর্জনা ফেলা হচ্ছে খোয়াই নদী, পুরাতন খোয়াই, বাইপাস সড়ক সংলগ্ন খাল, আধুনিক স্টেডিয়াম সংলগ্ন খাল, পুকুর ও জলাশয়ে। যে জন্য এলাকার মানুষকে দুর্গন্ধময় ও আবর্জনা আবদ্ধ অবস্থায় বসবাস করতে হচ্ছে। ফলে হবিগঞ্জের পরিবেশ ও জীবনযাত্রাকে বিপন্ন করে তুলেছে। বিশ^ পরিবেশ দিবসে খোয়াই নদী ও বাইপাস সড়ক সংলগ্ন খালে বর্জ্য নিক্ষেপ বন্ধের দাবিতে নদী তীরবর্তী সভায় বক্তারা একথা বলেন। পরিবেশ ও জীব বৈচিত্র্য রক্ষায় দায়িত্¦শীল হওয়ার আহ্বান জানিয়ে স্বাস্থ্যবিধি মেনে গতকাল শনিবার হবিগঞ্জ শহরের খোয়াইমুখে নদীতে নিক্ষিপ্ত আবর্জনার স্তুপের সামনে এই কর্মসূচী পালন করা হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং খোয়াই রিভার ওয়াটারকিপার এর আয়োজনে এলাকাবাসী বিভিন্ন দাবী সম্বলিত ব্যানার ফেস্টুন নিয়ে কর্মসূচিতে অংশগ্রহণ করেন। বাপা হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মোঃ ইকরামুল ওয়াদুদের সভাপতিত্বে এতে মূল বক্তব্য রাখেন খোয়াই রিভার ওয়াটারকিপার ও বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তানভীর আহমেদ, শফিকুল ইসলাম বাবুল, ডাঃ আলী আহসান চৌধুরী পিন্টু, মনসুর আহমেদ, মোঃ সাইফুল ইসলাম, আবিদুর রহমান, শামসুল ইসলাম সানি, পরিমল সুত্রধর, পীযুষ দাস, ফারহান আহমেদ, আবুল কাসেম রুবেল, কিতাব আলী প্রমুখ। বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, হবিগঞ্জের নদী-জলাশয়গুলো বছরের পর বছর ধরে দখল-দূষণ, পলি ও আবর্জনাপতিত হয়ে অনেকাংশে বুজে এসেছে। শহরের খোয়াইমুখ এলাকায় খোয়াই নদীতে কয়েক বছর ধরে নিক্ষেপ করা ও জমা হওয়া বর্জ্যরে স্তুপে নদীটি অনেকাংশে সঙ্কুচিত হয়ে এসেছে। এলাকাটি হয়ে পড়েছে দুর্গন্ধময় ও অস্বাস্থ্যকর।
শহরের পুরাতন খোয়াই নদী প্রসঙ্গে তিনি বলেন, এই নদীটির অবস্থা ভয়াবহ। দখল-দূষণে মাত্রা ছাড়িয়েছে। নদীটি বৃষ্টির পানি, অন্যান্য পানি নিষ্কাশন ও নদী পাড়ে যাতায়াত ও সুন্দর পরিবেশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা এবং ভূমি দখলকারীদের অবৈধ দখলের কারণে পুরাতন খোয়াই নদী বিলিন হয়ে যাওয়ার পথে। বর্ষা মৌসুমে জলাবদ্ধতা, কৃত্রিম বন্যা, আর শুষ্ক মৌসুমে মশা-মাছি উৎপন্ন হয়ে নদী তীরবর্তী এই শহরের বাসিন্দারা স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছে। দুই বছর আগে পুরাতন খোয়াই নদীর একাংশ থেকে অবৈধ দখল উচ্ছেদ কার্যক্রম শুরু করে প্রশাসন। সেই কার্যক্রম থেমে যাওয়ায় উচ্ছেদকৃত অংশ পুনরায় দখলদারদের আয়ত্বে চলে যাচ্ছে। এছাড়া আধুনিক স্টেডিয়াম ও নিউফিল্ডের উভয় দিকের খাল ময়লা আবর্জনা ফেলার কারণে ভরাট হয়ে গেছে। এই স্থানটিকে ময়লা-আবর্জনার ভাগাড়ে রূপান্তরিত করার ফলে চরম দুর্গন্ধময় ও অস্বাস্থ্যকর পরিবেশের মধ্যে খেলোয়াড়দের খেলাধুলা করতে হয় এবং পাশ^বর্তী স্কুল কলেজের শিক্ষার্থীসহ লোকজনকে অস্বাস্থ্যকর পরিবেশে চলাচল করতে হয়। তিনি আবর্জনামুক্ত স্বাস্থ্যকর শহর গড়ার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে নদী, খাল ও পুকুরগুলো দখলমুক্ত করে পুনঃখননসহ সুষ্ঠু বর্জ্যব্যবস্থাপনা নিশ্চিত এর দাবি জানান।

নিউজটি 23 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

সাংবাদিকদের ৪৫ শতাংশ মহার্ঘভাতা আইন চূড়ান্ত

হবিগঞ্জে পৃথক স্থানে পানিতে ডুবে দুই চাচাতো বোনসহ ৩ শিশুর মৃত্যু

সুজাতপুর সড়ক সংস্কারের দাবীতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি

হবিগঞ্জে টিকা এলেও অনিশ্চয়তায় দ্বিতীয় ডোজ প্রত্যাশীরা

আজমিরীগঞ্জে ৮০ জনের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ

লকডাউন আরও বাড়ল আগামী ১৫ জুলাই পর্যন্ত

শায়েস্তাগঞ্জে ভ্রাম্যমান আদালতের অভিযানে তিন প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা

শায়েস্তাগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে  এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা

হবিগঞ্জে ৩০ দিনে নারী ও শিশুসহ ৬ জন খুন

কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র উদ্যোগে দূর্যোগ ব্যবস্থাপনার উপর ২ দিনের প্রশিক্ষন কর্মশালাঅনুষ্ঠিত

হাওরে আলোর মিছিল

হবিগঞ্জে আগামী তিনদিন হতে পারে ভারী বৃষ্টি

নবীগঞ্জে গাজাসহ পুলিশের হাতে এক ব্যক্তি গ্রেফতার

লাখাই স্বাস্থ্য কমপ্লেক্সে অযত্নে অকেজো হচ্ছে পুরনো অ্যাম্বুলেন্সটি

পরীমণিকে ধর্ষণচেষ্টায় নাসির-অমিসহ গ্রেফতার ৫

রক্তদানের আগে ও পরে যেসব বিষয় খেয়াল রাখা জরুরি

নবীগঞ্জ উপজেলার মাসিক আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত

কমলগঞ্জে চা-বাগানে শ্রমিকদের উত্তেজনা, র‌্যাব পুলিশ মোতায়েন

আমলাতন্ত্র থাকবেই, ফেরাউনও বিকল্প বের করতে পারেনি

ধান সংরক্ষণে ৩০টি সাইলো নির্মাণ প্রকল্পের অনুমোদন

সম্পাদক ও প্রকাশক ॥ মোঃ ইসমাইল হোসেন
প্রাইম অফসেট প্রিন্টিং প্রেস পৌর মার্কেট হবিগঞ্জ থেকে মুদ্রিত ও গার্নিং পার্ক হবিগঞ্জ হতে প্রকাশিত।।
মোবাইল ॥ ০১৭১৫-০০২৮৮৬
ইমেইল- swadeshbarta.hob@gmail.com
website : www.swadeshbarta.com