সংবাদ শিরোনাম:
» « ফিরোজা’য় খালেদা জিয়াসহ ৯ জন করোনা আক্রান্ত» « অভ্যন্তরীণ সব রুটের ফ্লাইট ২০ এপ্রিল পর্যন্ত বন্ধ» « সপ্তাহে তিনদিন বসবেন আপিল বিভাগ, তবে সীমিত পরিসরে» « কঠোর লকডাউনেও খোলা থাকবে শিল্প কারখানা» « প্রজ্ঞাপন জারি আজ ॥ যেমন হবে ১৪ এপ্রিল থেকে ৭ দিনের লকডাউন» « চুনারুঘাটে বন্য শুকরের আক্রমনে চা শ্রমিকের মৃত্যু» « শায়েস্তাগঞ্জে সড়ক দূর্ঘটনায় প্রাইভেটকার চালকসহ আহত ২» « মাধবপুরে কুকুরের মৃত্যুকে কেন্দ্র করে দুই গ্রামবাসীর সংঘর্ষে আহত অর্ধশতাধিক» « শায়েস্তাগঞ্জ নির্মাণাধীন থানায় টাইলস বসাতে মাটির ব্যবহার ॥ তদন্ত দলের ভবন পরিদর্শন» « দুই উপজেলায় ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি বিতরণ করেছেন এমপি আবু জাহির

টাকা দেবে সরকার এমন গুজবে হুমড়ি খেয়ে রেজিস্ট্রেশন করছে শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার ॥ শিক্ষার্থীদের ১০ হাজার করে টাকা দেবে সরকার- এমন খবর ছড়িয়ে পড়ায় সারাদেশের বিভিন্ন জেলার ন্যায় হবিগঞ্জের শিক্ষাপ্রতিষ্ঠানে হুমড়ি খেয়ে রেজিস্ট্রেশন করছেন শিক্ষার্থীরা। কলেজ থেকে প্রত্যয়নপত্র সংগ্রহ করতে দুই টাকার ফটোকপি ফরম ১০০ টাকা বিক্রি করলেও ব্যবস্থা নিচ্ছে না কর্তৃপক্ষ।

তবে সরকার কর্তৃক সব শিক্ষার্থীদের নির্ধারিত কোনো অঙ্কের টাকা দেওয়ার কোনো সিদ্ধান্ত হয়নি জানিয়ে শিক্ষার্থীরা যাতে প্রতারিত না হন, সে ব্যাপারে জেলা শিক্ষা কর্মকর্তা দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

১০ হাজার টাকা পাওয়ার ভিত্তিহীন খবর অনুযায়ী গতকাল রোববার (৭ মার্চ) আবেদনের শেষ দিন ছিল। হবিগঞ্জ সরকারি মহিলা কলেজ, বৃন্দাবনসহ বিভিন্ন কলেজে ফরম পূরণে ব্যস্ত থাকতে দেখা গেছে শিক্ষার্থীদের।

এ বিষয়ে হবিগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ নজমুল হোসেন বলেন, ছাত্রীরা বুঝতে চাচ্ছেনা। তাই তাদের প্রত্যয়ন পত্র দিতে হচ্ছে। তিনি বলেন এ বিষয়ে গুজবে কান দিলে চলবে না। যদি অনুদান আসে তবে নিয়ম অনুযায়ী সবাই পাবে। তবে সকলকে সাবধান থাকার পরামর্শ দেন।

হবিগঞ্জ জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ রহুউল্লাহ বলেন, এমন নিদের্শনা সরাসরি তাদের মাধ্যমে আসেনি। কলেজের মাধ্যমে এসেছে। তবে স্পষ্ট নয়। গুজবে কান না দেয়ার আহবান তার।

হবিগঞ্জ জে কে এন্ড এইচ কে হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জাহাঙ্গীর আলম চৌধুরী জানান, শিক্ষার্থীরা এসে প্রত্যয়নপত্র নিয়ে যাচ্ছে, আমরা দিচ্ছি। তবে, মন্ত্রণালয় থেকে আমাদের স্পষ্ট কোনো নিদের্শনা দেওয়া হয়নি বলেও জানান তিনি।
এদিকে এমন গুজবে শিক্ষার্থীদের বিভ্রান্ত না হতে সতর্কতামূলক বিজ্ঞপ্তি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

গতকাল রোববার (৭ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, ছাত্রছাত্রীদের অনুদান দিচ্ছে সরকার। এ জন্য অনলাইনে আবেদনও নেওয়া হচ্ছে। তবে সব শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, ছাত্রছাত্রীদের অনুদান দেওয়া হবে এমন কোনো ঘোষণা দেওয়া হয়নি।
এই বিষয়ে কোনো ধরনের গুজবে কান না দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

এ দিকে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্রছাত্রীদের অনুদান প্রদানের সংশোধিত নীতিমালা ২০২০ অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, ছাত্রছাত্রীদের অনলাইনে (িি.িংযবফ.মড়া.নফ) আবেদন আহ্বান করা হয়েছে। আজকে (৭ মার্চ) আবেদনের শেষ দিন। তবে কর্তৃপক্ষ আবেদনের সময় বাড়ানোর বিষয়ে চিন্তা করছে।

কিন্তু অনুদানের এই ঘোষণা ইতোমধ্যে দেশজুড়ে গুজব ছড়িয়ে পড়েছে। ১০ হাজার টাকা করে প্রত্যেক শিক্ষার্থীকে অনুদান দেওয়ার গুজব ছড়িয়ে মোবাইল ব্যাংকিংয়ের তথ্য হাতিয়ে নিচ্ছে প্রতারকরা।

জানা গেছে, বিভিন্ন প্রতারকচক্র অনলাইনে আবেদনের জন্য গুগল ডকে ফর্ম ফিলাপ করতে বলছে। সেখানে ব্যক্তিগত তথ্যসহ বিকাশ ও অন্যান্য মোবাইল ব্যাংকিংয়ের নম্বর ও পিনসহ গোপন তথ্য চাচ্ছে, যা সম্পূর্ণ প্রতারণা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্রছাত্রীদের জন্য বিশেষ অনুদান বিষয়ে কাউকে ফোন দেওয়া হয়নি এবং জাতীয় পরিচয়পত্র, বিকাশ নম্বর ও গোপন পিন সংক্রান্ত কোনো তথ্যও চাওয়া হয়নি।

এ বিষয়ে প্রতারক চক্র থেকে সতর্ক থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্রছাত্রীদের অনুদান প্রদানের গত ১৮ ফেব্রুয়ারি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। ওই বিজ্ঞপ্তিতে টাকার পরিমাণ উল্লেখ করা হয়নি। এ ছাড়া সংশোধীত নীতিমালা অনুযায়ী সবাই আবেদনের যোগ্যও না।

নিউজটি 45 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

ফিরোজা’য় খালেদা জিয়াসহ ৯ জন করোনা আক্রান্ত

অভ্যন্তরীণ সব রুটের ফ্লাইট ২০ এপ্রিল পর্যন্ত বন্ধ

সপ্তাহে তিনদিন বসবেন আপিল বিভাগ, তবে সীমিত পরিসরে

কঠোর লকডাউনেও খোলা থাকবে শিল্প কারখানা

প্রজ্ঞাপন জারি আজ ॥ যেমন হবে ১৪ এপ্রিল থেকে ৭ দিনের লকডাউন

চুনারুঘাটে বন্য শুকরের আক্রমনে চা শ্রমিকের মৃত্যু

শায়েস্তাগঞ্জে সড়ক দূর্ঘটনায় প্রাইভেটকার চালকসহ আহত ২

মাধবপুরে কুকুরের মৃত্যুকে কেন্দ্র করে দুই গ্রামবাসীর সংঘর্ষে আহত অর্ধশতাধিক

শায়েস্তাগঞ্জ নির্মাণাধীন থানায় টাইলস বসাতে মাটির ব্যবহার ॥ তদন্ত দলের ভবন পরিদর্শন

দুই উপজেলায় ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি বিতরণ করেছেন এমপি আবু জাহির

লাখাইয়ে ডাকাত সন্দেহে গণপিটুনিতে দুই ব্যক্তি নিহত ॥ পুলিশ বাদি হয়ে মামলা

লকডাউন বাস্তবায়নে জেলা প্রশাসকের সাড়াশি অভিযান ॥ বিভিন্ন অপরাধে ১৪টি মামলা এবং ৯ হাজার ৬শ’ টাকা জরিমানা

সাংবাদিক নোমান চৌধুরীর ৫ম মৃত্যুবার্ষিকীতে প্রভাকরের মিলাদ ও দোয়া

করোনা মহামারীর কারণে আবারও বন্ধ হবিগঞ্জ আদালত তবে সীমিত আকারে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের দায়িত্বপ্রাপ্ত মাত্র একজন বিচারক স্বাস্থ্যবিধি মেনে কোর্ট পরিচালনা করবেন

শায়েস্তাগঞ্জে নিষেধাজ্ঞা অমান্য করে মহাসড়কে গণপরিবহন

লাখাইয়ে মাস্কবিহীন চলাফেরা ও নির্দেশনা অমান্য করায় ৭ জনের অর্থদন্ড

সারাদেশের মতো নবীগঞ্জে ও ঢিলেঢালা লকডাউন

মসজিদে ইফতার ও সেহরির আয়োজন করা যাবে না মসজিদে জামাতে নামাজ আদায়ে ১০ দফা নির্দেশনা

মাধবপুরে ৫০ বোতল ফেন্সিডিলসহ এক মাদক বিক্রেতা গ্রেফতার

হবিগঞ্জে মোবাইল ব্যাংকিংয়ের ২১ লাখ টাকা নিয়ে নিখোঁজ বিজিবি সদস্য

সম্পাদক ও প্রকাশক ॥ মোঃ ইসমাইল হোসেন
প্রাইম অফসেট প্রিন্টিং প্রেস পৌর মার্কেট হবিগঞ্জ থেকে মুদ্রিত ও গার্নিং পার্ক হবিগঞ্জ হতে প্রকাশিত।।
মোবাইল ॥ ০১৭১৫-০০২৮৮৬
ইমেইল- swadeshbarta.hob@gmail.com
website : www.swadeshbarta.com