সংবাদ শিরোনাম:
» « চুনারুঘাটে ১২০টি পরিবারের জন্য তৈরি ২৪ টি ব্যারাক প্রশাসনের কাছে হস্তান্তর করলেন সেনাবাহিনী» « করোনাভাইরাস ॥ পরীক্ষা ছাড়াই এইচএসসি’র ফল প্রকাশের বিল পাস সংসদে» « শায়েস্তাগঞ্জে বেড়াতে এসে লাশ হলেন স্কুল শিক্ষক» « বাগনীপাড়ায় দশম শ্রেণীর ছাত্রীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন ॥ সর্বস্ব লুট» « শায়েস্তাগঞ্জে ধর্ষণ মামলার আসামিসহ গ্রেফতার ৪» « চুনারুঘাটে পুলিশ ও বিএনপি’র সংঘর্ষে আহত ১৫ ॥ আটক ৩» « বাহুবলে পরীক্ষামূলকভাবে গাজর চাষ করে প্রথমবারেই বাজিমাত» « আজ দেশে আসছে আরও ৫০ লাখ ভ্যাকসিন» « প্রথমবার ব্রোকলি চাষে সফল বাহুবলের কৃষক সালাম» « লাখ টাকায় কারাগারে হলমার্কের তুষারকে নারীসঙ্গের ব্যবস্থা!

ধান কাটা চলছে পুরোদমে ॥ শায়েস্তাগঞ্জে সোনার ধানে কৃষকের মুখে আনন্দের হাসি

শায়েস্তাগঞ্জ প্রতিনিধি ॥ এখন চলছে অগ্রহায়ন মাস। সময় এবার কষ্টের ফসল ঘরে তুলার। শায়েস্তাগঞ্জ আমন ধান কাটা চলছে পুরোদমে। ব্যস্ত সময় পাড় করছেন কৃষকরা। সারা বছরের ধানের খোরাক অগ্রাহায়ন মাসের ধান থেকেই রাখা হয়। সকালে কুয়াশা থাকলে ও শায়েস্তাগঞ্জে ইদানীং ভালো রোদ থাকায় ধান শুকাতে তেমন বেগ পেতে হচ্ছে না কৃষকদের। প্রতি একর ধান কাটা হচ্ছে দুই থেকে আড়াই হাজার টাকায়। আবার অনেকেই জনপ্রতি ৫০০ টাকা রোজে ধান কাটাচ্ছেন। শায়েস্তাগঞ্জে ধান কাটার শ্রমিক কিছু সংকট থাকায় অনেকেই পাকা ধান সঠিক সময়ে বাড়িতে আনতে পারছেন না, এজন্য অনেককেই আবার বেশি টাকা শ্রমিককে দিয়ে কাটাচ্ছেন ধান। তবে এবার আমন ধানের বেশ ভাল ফলন হয়েছে, পাশাপাশি বাজারে ও ধানের দাম বেশি থাকায় কৃষকদের মুখে দেখা গেছে তৃপ্তির হাসি। অগ্রাহায়ন মাসে দম নেই বাড়ির কৃষাণীদেরও। পাকা ধান দিনভর সিদ্ধ দিয়ে একটানা ৪-৫ দিন রোদে শুকিয়ে গোলা ভরে রাখছেন তারা। আবার ধানের খড় শুকিয়ে মোড়া করে রাখছেন গরুর খাবারের জন্য। এদিকে এবার শায়েস্তাগঞ্জে আমন ধান বাজারে বিক্রি হচ্ছে এক হাজার থেকে ১২০০ টাকা মণ, আবার চিকন ধান বিক্রি হচ্ছে ১৫০০ টাকা দরে। কিন্তু শায়েস্তাগঞ্জে এবার বন্য শুকরের উৎপাতের কারণে অনেক কৃষকই পরিমাণমত ধান ঘরে তুলতে পারেননি। সুতাং অঞ্চলের কৃষক লাল মিয়া জানান, তিনি এক একরে ১০-১২ মণ ধান পেয়েছেন, তুলনামূলক ভাল ফলন হয়েছে। শায়েস্তাগঞ্জ এর নুরপুর ইউনিয়নের এলিম মিয়া জানান, বন্য শুকর তার বর্গা করা আড়াই একর ধান নষ্ট করে ফেলছে, ফলে তিনি কাঙ্ক্ষিত ফসল ঘরে তুলতে পারেননি। তবে সুতাং অঞ্চলের বাহিরে আমনের বাম্পার ফলন হয়েছে তাই তাদের মুখে রয়েছে অটুট হাসি। শায়েস্তাগঞ্জ উপজেলার দায়িত্ব প্রাপ্ত সদর উপজেলা কৃষি কর্মকর্তা সুকান্ত ধর জানান, শায়েস্তাগঞ্জ উপজেলায় আমন ধানের এরিয়া ২৭০০ হেক্টর। এবার ধানের দাম বেশি থাকায় কোন ফসলী জমিই ফাকা নেই। এ পর্যন্ত শায়েস্তাগঞ্জ উপজেলায় ৩৫ শতাংশ ধান কাটা হয়েছে। এবার আমন ধানের লক্ষ্যমাত্রা ২৩০০ হেক্টর। এবার লক্ষ্যমাত্রা পেরিয়ে ধান উৎপাদন হয়েছে। সুতাং অঞ্চলে বন্য শুকরের উৎপাতে ক্ষতিগ্রস্ত কৃষকদের কোন সহায়তা করা যায় কিনা জিজ্ঞেস করলে তিনি জানান, যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তারা আমাদের সাথে যোগাযোগ করলে তাদের একটি তালিকা আমরা মন্ত্রণালয়ে পাঠাব। পরবর্তীতে তাদেরকে সহায়তা করা হবে। তিনি আরো বলেন, শায়েস্তাগঞ্জে শ্রমিক সংকট যাতে না দেখা দেয় সেজন্য দুটি কম্বাইন্ড মেশিন দেয়া আছে। একটি শায়েস্তাগঞ্জ পৌরসভা ও অন্যটি ব্রাক্ষণডুরা ইউনিয়নে আছে। তাদের সাথে যোগাযোগ করা হলে মেশিনের সাহায্যে ধান কাটা যাবে। আর আগামী অর্থবছরে আমরা এবার যেসব সমস্যার সম্মুখীন হয়েছি, সেগুলোর সমাধান করা হবে। ব্রাক্ষণবাড়িয়া থেকে নতুন আরো যন্ত্রপাতি যোগ করা হবে।

নিউজটি 67 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

চুনারুঘাটে ১২০টি পরিবারের জন্য তৈরি ২৪ টি ব্যারাক প্রশাসনের কাছে হস্তান্তর করলেন সেনাবাহিনী

করোনাভাইরাস ॥ পরীক্ষা ছাড়াই এইচএসসি’র ফল প্রকাশের বিল পাস সংসদে

শায়েস্তাগঞ্জে বেড়াতে এসে লাশ হলেন স্কুল শিক্ষক

বাগনীপাড়ায় দশম শ্রেণীর ছাত্রীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন ॥ সর্বস্ব লুট

শায়েস্তাগঞ্জে ধর্ষণ মামলার আসামিসহ গ্রেফতার ৪

চুনারুঘাটে পুলিশ ও বিএনপি’র সংঘর্ষে আহত ১৫ ॥ আটক ৩

বাহুবলে পরীক্ষামূলকভাবে গাজর চাষ করে প্রথমবারেই বাজিমাত

আজ দেশে আসছে আরও ৫০ লাখ ভ্যাকসিন

প্রথমবার ব্রোকলি চাষে সফল বাহুবলের কৃষক সালাম

লাখ টাকায় কারাগারে হলমার্কের তুষারকে নারীসঙ্গের ব্যবস্থা!

লাখাইয়ে নির্মাণের ১৪ বছরেই পরিত্যক্ত বিদ্যালয় ভবন!

ভিডিও কনফারেন্সের মাধ্যমে হবিগঞ্জে ৩২৫টি পরিবারসহ সারা দেশে ভূমিহীন ও গৃহহীনদের গৃহ হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রতিটি মানুষ যেন সুন্দরভাবে বসবাস করতে পারে সেটাই আমার লক্ষ্য

চুনারুঘাটে ভূমি ও গৃহহীনদের মাঝে ৭৪টি ঘর হস্তান্তর

বানিয়াচংয়ে প্রধানমন্ত্রী‘র উপহার গৃহ পেয়েছেন ৫৫টি পরিবার

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে মানতে হবে যে ৪ ধাপ

কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের রোগমুক্তি কামনায় জেলা যুবলীগের মিলাদ-দোয়া

নবীগঞ্জে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

চুনারুঘাট ও বাহুবলের বিভিন্ন স্থানে জমজমাট জুয়ার আসর

দুর্বৃত্তদের আগুনে পুড়ে ছাই কালেঙ্গা রেঞ্জের গাতাবাড়ী ফরেস্ট ক্যাম্প সাড়ে ৮ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি ॥ মামলা

লাখাইয়ে মুজিব বর্ষ উপলক্ষে গৃহহীনদের জমিসহ ঘর প্রদান

সম্পাদক ও প্রকাশক ॥ মোঃ ইসমাইল হোসেন
প্রাইম অফসেট প্রিন্টিং প্রেস পৌর মার্কেট হবিগঞ্জ থেকে মুদ্রিত ও গার্নিং পার্ক হবিগঞ্জ হতে প্রকাশিত।।
মোবাইল ॥ ০১৭১৫-০০২৮৮৬
ইমেইল- swadeshbarta.hob@gmail.com
website : www.swadeshbarta.com