সংবাদ শিরোনাম:
» « চুনারুঘাটে ১২০টি পরিবারের জন্য তৈরি ২৪ টি ব্যারাক প্রশাসনের কাছে হস্তান্তর করলেন সেনাবাহিনী» « করোনাভাইরাস ॥ পরীক্ষা ছাড়াই এইচএসসি’র ফল প্রকাশের বিল পাস সংসদে» « শায়েস্তাগঞ্জে বেড়াতে এসে লাশ হলেন স্কুল শিক্ষক» « বাগনীপাড়ায় দশম শ্রেণীর ছাত্রীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন ॥ সর্বস্ব লুট» « শায়েস্তাগঞ্জে ধর্ষণ মামলার আসামিসহ গ্রেফতার ৪» « চুনারুঘাটে পুলিশ ও বিএনপি’র সংঘর্ষে আহত ১৫ ॥ আটক ৩» « বাহুবলে পরীক্ষামূলকভাবে গাজর চাষ করে প্রথমবারেই বাজিমাত» « আজ দেশে আসছে আরও ৫০ লাখ ভ্যাকসিন» « প্রথমবার ব্রোকলি চাষে সফল বাহুবলের কৃষক সালাম» « লাখ টাকায় কারাগারে হলমার্কের তুষারকে নারীসঙ্গের ব্যবস্থা!

মন্ত্রিসভায় ৭মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণার প্রস্তাব অনুমোদন

স্বদেশ বার্তা রিপোর্ট ॥ ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে ঘোষণার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তবে এদিন কোনো ছুটি থাকবে না। মন্ত্রিপরিষদ বিভাগের ‘ক’ ক্রমিকের অন্তর্ভুক্ত হবে। সব মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থা দিবসটি তাদের নিজস্ব কর্মসূচির মাধ্যমে উদযাপন ও বাস্তবায়ন করবে। গতকাল বুধবার (৭ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী {শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের জানান, ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে ঘোষণা এবং দিবসটি জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন/পালন সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা পরিপত্রের ‘ক’ ক্রমিকে অন্তর্ভুক্তকরণের প্রস্তাব। ‘দিনটি ঐতিহাসিক দিন সবাই জানেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃঢ় বলিষ্ঠ নেতৃত্বের নির্দেশনা ও জাতীয় জাগরণের বহিঃপ্রকাশ ঘটেছে ১৯৭১ সালের ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া ভাষণে। বঙ্গবন্ধুর দেওয়া ৭ মার্চের ভাষণ এই দেশে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার মূল প্রেরণা। এই ভাষণ কেন্দ্র করে স্বাধীনতার চূড়ান্ত মঞ্চ গড়ে ওঠে। ’ তিনি বলেন, ৭ মার্চের ভাষণের নির্দেশনার আলোকে এদেশের সর্বস্তরের জনগণ স্বতঃস্ফূর্তভাবে মুক্তিযুদ্ধে জড়িয়ে পড়ে। এটার আন্তর্জাতিক গুরুত্বও আছে। ইউনেস্কো এই ভাষণকে ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্ট্রারে’ অন্তর্ভুক্ত করেছে। সে বিবেচনায় জাতীয় জাগরণ ও স্বাধীনতা যুদ্ধের অন্যতম প্রেরণার উৎস হিসেবে দিবসটি উদযাপন করার বিষয়টি খুবই প্রাসঙ্গিক। তাই মন্ত্রিপরিষদে প্রস্তাব হিসেবে নিয়ে আসা হয়েছে। সংস্কৃতি মন্ত্রণালয় এ প্রস্তাবটা দিয়েছে। খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এ প্রস্তাবে গুরুত্বপূর্ণ কিছু বিষয় আছে। যেমন, ভবিষ্যৎ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাসকে সঠিকভাবে উপস্থাপন ও তাৎপর্য তুলে ধরা দিবসটি পালনের যৌক্তিকতা। দিবসটি উদযাপনের মাধ্যমে দেশের জনগণের কাছে মুক্তিযুদ্ধের চেতনার পরিপূর্ণ বিকাশ লালনপালন ও যথাযথ চর্চা করা সম্ভব হবে। ‘সবাইকে মুক্তিযুদ্ধের ইতিহাস পরিপূর্ণ সংস্থাপন করার প্রয়াস বাস্তবায়ন করা সম্ভব হবে। সব মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থা এ দিবসটি তাদের নিজস্ব কর্মসূচির মাধ্যমে উদযাপন ও বাস্তবায়ন করবে। এদিন কোনো ছুটি থাকবে না। মন্ত্রিপরিষদ বিভাগের ‘ক’ ক্রমিকের অন্তর্ভুক্ত হবে।

নিউজটি 87 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

চুনারুঘাটে ১২০টি পরিবারের জন্য তৈরি ২৪ টি ব্যারাক প্রশাসনের কাছে হস্তান্তর করলেন সেনাবাহিনী

করোনাভাইরাস ॥ পরীক্ষা ছাড়াই এইচএসসি’র ফল প্রকাশের বিল পাস সংসদে

শায়েস্তাগঞ্জে বেড়াতে এসে লাশ হলেন স্কুল শিক্ষক

বাগনীপাড়ায় দশম শ্রেণীর ছাত্রীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন ॥ সর্বস্ব লুট

শায়েস্তাগঞ্জে ধর্ষণ মামলার আসামিসহ গ্রেফতার ৪

চুনারুঘাটে পুলিশ ও বিএনপি’র সংঘর্ষে আহত ১৫ ॥ আটক ৩

বাহুবলে পরীক্ষামূলকভাবে গাজর চাষ করে প্রথমবারেই বাজিমাত

আজ দেশে আসছে আরও ৫০ লাখ ভ্যাকসিন

প্রথমবার ব্রোকলি চাষে সফল বাহুবলের কৃষক সালাম

লাখ টাকায় কারাগারে হলমার্কের তুষারকে নারীসঙ্গের ব্যবস্থা!

লাখাইয়ে নির্মাণের ১৪ বছরেই পরিত্যক্ত বিদ্যালয় ভবন!

ভিডিও কনফারেন্সের মাধ্যমে হবিগঞ্জে ৩২৫টি পরিবারসহ সারা দেশে ভূমিহীন ও গৃহহীনদের গৃহ হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রতিটি মানুষ যেন সুন্দরভাবে বসবাস করতে পারে সেটাই আমার লক্ষ্য

চুনারুঘাটে ভূমি ও গৃহহীনদের মাঝে ৭৪টি ঘর হস্তান্তর

বানিয়াচংয়ে প্রধানমন্ত্রী‘র উপহার গৃহ পেয়েছেন ৫৫টি পরিবার

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে মানতে হবে যে ৪ ধাপ

কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের রোগমুক্তি কামনায় জেলা যুবলীগের মিলাদ-দোয়া

নবীগঞ্জে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

চুনারুঘাট ও বাহুবলের বিভিন্ন স্থানে জমজমাট জুয়ার আসর

দুর্বৃত্তদের আগুনে পুড়ে ছাই কালেঙ্গা রেঞ্জের গাতাবাড়ী ফরেস্ট ক্যাম্প সাড়ে ৮ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি ॥ মামলা

লাখাইয়ে মুজিব বর্ষ উপলক্ষে গৃহহীনদের জমিসহ ঘর প্রদান

সম্পাদক ও প্রকাশক ॥ মোঃ ইসমাইল হোসেন
প্রাইম অফসেট প্রিন্টিং প্রেস পৌর মার্কেট হবিগঞ্জ থেকে মুদ্রিত ও গার্নিং পার্ক হবিগঞ্জ হতে প্রকাশিত।।
মোবাইল ॥ ০১৭১৫-০০২৮৮৬
ইমেইল- swadeshbarta.hob@gmail.com
website : www.swadeshbarta.com