সংবাদ শিরোনাম:
» « নতুন বছর শুরু হবে শৈত্যপ্রবাহ দিয়ে» « শায়েস্তাগঞ্জে সালিশ বৈঠকে জমি সংক্রান্ত বিরোধের জেরে ১ জন নিহত» « ফের পাকিস্তান বাহিনীকে সীমান্তে আটকাল তালেবান» « তরুণীকে ব্ল্যাকমেইল করে ২ বছর ধর্ষণ» « পাহাড়ে আধিপত্য ও প্রভাব বিস্তার নিয়ে প্রাণ গেছে ৯ জনের» « নবীগঞ্জে কুশিয়ারা নদীর চর কেটে বালু বিক্রি ॥ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার» « শিয়ালের আক্রমণ থেকে বাঁচতে কৃষকের বাড়িতে হরিণ শাবক» « নতুন বছরে দেশবাসীকে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার ডাক প্রধানমন্ত্রীর» « পিবিআইয়ের তদন্তে হবিগঞ্জের নবীগঞ্জে কিশোরী হত্যার রহস্য উন্মোচন» « ঘণ্টায় ১১৭ কিমি বেগে আঘাত হানতে পারে ‘শক্তিশালী জাওয়াদ’

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে হবিগঞ্জে নদীর গল্প শুনা, ছবি প্রদর্শনী ও নদী রক্ষায় স্বাক্ষর সংগ্রহ কর্মসূচী


স্টাফ রিপোর্টার : আমাদের নদীগুলো সুস্থ নেই। প্রকৃত অর্থে নদীগুলো বিলীন হয়ে যাচ্ছে। খোয়াই, সুতাং ও পুরাতন খোয়াই নদীর উপর চলছে বিভিন্ন ধরণের অত্যাচার। একদিকে চলছে নদীর বুক থেকে অবৈধ, অপরিকল্পিত ও অন্যায়ভাবে বালু উত্তোলন, নদী দখল, অন্যদিকে শিল্পের নামে কলকারখানার বর্জ্য ফেলে দূষিত করা হচ্ছে নদীকে।
আজ ১৪ মার্চ আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), খোয়াই রিভার ওয়াটারকিপার ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এর ধারাবাহিক কর্মসূচীর মধ্যে ‘নদীর গল্প শুনি, নদীর ছবি দেখি ও নদীর জন্য স্বাক্ষর করি’ শিরোনামে অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তারা একথা বলেন। গতকাল সোমবার হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে এই অনুষ্ঠানগুলোর আয়োজন করা হয়।
বাপা হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মোঃ ইকরামুল ওয়াদুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপ-সচিব) মোঃ সফিউল আলম। নদীর গল্প শুনান বিয়াম ল্যাবরটরি স্কুলের অধ্যক্ষ সৈয়দা রৌশন সুলতানা, বাপা হবিগঞ্জের সহ-সভাপতি তাহমিনা বেগম গিনি, এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল ও সমাজসেবক প্রকৌশলী আব্দুল মুনিম চৌধুরী বুলবুল। সুচনা বক্তব্য রাখেন খোয়াই রিভার ওয়াটারকিপার ও বাপা জেলা সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল।
প্রধান অতিথির বক্তব্যে মোঃ সফিউল আলম বলেন ‘আমি আশা করছি পুরাতন খোয়াই একদিন রক্ষা হবে। বলা হয়েছে একসময় খোয়াই নদী হবিগঞ্জের দুঃখ ছিল, আমি বলবো খোয়াই এখনো হবিগঞ্জের দুঃখ। আমরা ছোট বেলায় পড়েছি নদীমাতৃক বাংলাদেশ, এখন আর সে অবস্থান নেই। নদীর অনেক গল্প শুনলাম, আমরা শুধু গল্প শুনতে চাই না, কাজও করতে চাই।’
সূচনা বক্তব্যে তোফাজ্জল সোহেল বলেন নদী আমাদের জন্য আর্শীবাদ, সাহিত্য, গান, নাটক, চলচ্চিত্রে নানাভাবে উঠে এসেছে নদীর প্রসঙ্গ। নদীর আমাদের ভূমি, পানি ও প্রকৃতির জন্মদাতা। নদী আমাদের সার্বিক পরিবেশ-প্রতিবেশ-নান্দনিক সৌন্দর্য, অর্থনীতি, ব্যবসা-বানিজ্য, পরিবহন, বিনোদন ইত্যাদি সকল কিছুরই মূল প্রেরণা ও উৎস। নদী সচল না থাকলে আমাদের এ সব কিছুরই ছন্দপতন ঘটবে। পুরাতন খোয়াই নদী প্রসঙ্গে তিনি বলেন, লোপ কার্টিংয়ের পর দীর্ঘ সময়ে পুরাতন খোয়াই নদীর অনেক পরিবর্তন ঘটেছে। ভূমিখেকোদের লোলুপ দৃষ্টি পড়েছে, বিভিন্ন অংশ দখল হয়েছে, পরিকল্পিত-অপরিকল্পিত ভরাট ও দূষনের শিকার হয়েছে। সব মিলিয়ে নদী সংশ্লিষ্ট হবিগঞ্জের মানুষের জন্য ব্যাপক দূর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে নদীটি।
এর আগে অতিথিবৃন্দসহ অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলে নদী রক্ষার জন্য স্বাক্ষর করেন। এছাড়াও বেলা ১১টা থেকে নদী নিয়ে শিশু-কিশোরদের আঁকা শতাধিক ছবির প্রদর্শনী হয়। এসময় নদী বিষয়ে কবিতা আবৃত্তি করেন অজয় রায় ও গৌরী রায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিত্রশিল্পী আলা উদ্দিন আহমেদ, সাংবাদিক হাফিজুর রহমান নিয়ন, বাপা যুগ্ম সম্পাদক সিদ্দিকী হারুন, রোটারিয়ান মাহমুদ ইকবাল সুমন, নজরুল আলম চৌধুরী, বাপা কর্মী মোক্তাদির হোসেন, সংস্কৃতিকর্মী শাকিলা ববি, শেখ ওসমান গণি রুমী প্রমুখ।
অনুষ্ঠানে গত ১০ মার্চ ‘নদী’ বিষয়ে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শতাধিক প্রতিযোগীর হাতে পুরস্কার ও সনদপত্র তোলে দেয়া হয়।

নিউজটি 1508 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published.

সর্বশেষ সংবাদ

নতুন বছর শুরু হবে শৈত্যপ্রবাহ দিয়ে

শায়েস্তাগঞ্জে সালিশ বৈঠকে জমি সংক্রান্ত বিরোধের জেরে ১ জন নিহত

ফের পাকিস্তান বাহিনীকে সীমান্তে আটকাল তালেবান

তরুণীকে ব্ল্যাকমেইল করে ২ বছর ধর্ষণ

পাহাড়ে আধিপত্য ও প্রভাব বিস্তার নিয়ে প্রাণ গেছে ৯ জনের

নবীগঞ্জে কুশিয়ারা নদীর চর কেটে বালু বিক্রি ॥ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার

শিয়ালের আক্রমণ থেকে বাঁচতে কৃষকের বাড়িতে হরিণ শাবক

নতুন বছরে দেশবাসীকে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার ডাক প্রধানমন্ত্রীর

পিবিআইয়ের তদন্তে হবিগঞ্জের নবীগঞ্জে কিশোরী হত্যার রহস্য উন্মোচন

ঘণ্টায় ১১৭ কিমি বেগে আঘাত হানতে পারে ‘শক্তিশালী জাওয়াদ’

করোনার সাথে লড়াই করে আজ তারা নারী উদ্যোক্তা

বাইপাস সংলগ্ন আবর্জনার স্তুপ শীঘ্রই নতুন ডাম্পিং স্পটে স্থানান্তর করা হবে-পৌর মেয়র

ভোট কেন্দ্রে সহিংসতা ও ব্যালট ছিনতাইয়ের ঘটনায় মামলা

হবিগঞ্জে জামানত হারালেন ২৯ চেয়ারম্যান প্রার্থী

মাধবপুরে গ্রামীণফোন সেন্টার উদ্বোধন

কুশিয়ারা নদী থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

মাধবপুরে মৎস্য চাষীদের প্রশিক্ষণ প্রদান অনুষ্ঠিত

বানিয়াচংয়ে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

ওমিক্রন ডেল্টার চেয়ে ভয়ংকর নয়: ড. বিজন

উমেদনগরের বিশিষ্ট আড়তদার জালাল উদ্দিনের ইন্তেকাল

সম্পাদক ও প্রকাশক ॥ মোঃ ইসমাইল হোসেন
প্রাইম অফসেট প্রিন্টিং প্রেস পৌর মার্কেট হবিগঞ্জ থেকে মুদ্রিত ও গার্নিং পার্ক হবিগঞ্জ হতে প্রকাশিত।।
মোবাইল ॥ ০১৭১৫-০০২৮৮৬
ইমেইল- swadeshbarta.hob@gmail.com
website : www.swadeshbarta.com