সংবাদ শিরোনাম:
» « নতুন বছর শুরু হবে শৈত্যপ্রবাহ দিয়ে» « শায়েস্তাগঞ্জে সালিশ বৈঠকে জমি সংক্রান্ত বিরোধের জেরে ১ জন নিহত» « ফের পাকিস্তান বাহিনীকে সীমান্তে আটকাল তালেবান» « তরুণীকে ব্ল্যাকমেইল করে ২ বছর ধর্ষণ» « পাহাড়ে আধিপত্য ও প্রভাব বিস্তার নিয়ে প্রাণ গেছে ৯ জনের» « নবীগঞ্জে কুশিয়ারা নদীর চর কেটে বালু বিক্রি ॥ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার» « শিয়ালের আক্রমণ থেকে বাঁচতে কৃষকের বাড়িতে হরিণ শাবক» « নতুন বছরে দেশবাসীকে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার ডাক প্রধানমন্ত্রীর» « পিবিআইয়ের তদন্তে হবিগঞ্জের নবীগঞ্জে কিশোরী হত্যার রহস্য উন্মোচন» « ঘণ্টায় ১১৭ কিমি বেগে আঘাত হানতে পারে ‘শক্তিশালী জাওয়াদ’

নতুন বছর শুরু হবে শৈত্যপ্রবাহ দিয়ে

স্বদেশ বার্তা রিপোর্ট ॥ শীতকাল আসার দেড় মাস পার হলেও দেশের বেশির ভাগ এলাকায় এখনো তেমন শীত নামেনি। কিন্তু আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, নতুন বছরের শুরু থেকে শীত জেঁকে বসবে।
চলতি মাসে দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহের পূর্বাভাস থাকলেও উত্তরাঞ্চলসহ কয়েকটি এলাকার অধিবাসীরা মাত্র একবার শৈত্যপ্রবাহ পেয়েছেন। তবে ঢাকা, চট্টগ্রামের মতো বড় শহরগুলোতে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ছিল।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, নতুন বছরের শুরু থেকে শীত বাড়বে। উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় এরই মধ্যে শৈত্যপ্রবাহ শুরু হয়ে গেছে। আগামীকাল শনিবার থেকে দেশের আরও কয়েকটি এলাকায় শৈত্যপ্রবাহ ছড়িয়ে পড়তে পারে।
কারণ হিসেবে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শীতের বাতাস আসার পথে ভূমধ্যসাগর থেকে আসা মেঘ আর জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ বাতাস প্রধান বাধা ছিল । শুক্রবার থেকে তা সরে গেছে। ফলে তাপমাত্রা দ্রুত কমতে শুরু করেছে।
এ প্রসঙ্গে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান গণমাধ্যমে বলেন, ডিসেম্বরে বঙ্গোপসাগর ও ভূমধ্যসাগরে একাধিক নিম্নচাপের কারণে প্রচুর মেঘ আসায় শীতের বাতাস ঠিকমতো সারা দেশে ছড়াতে পারেনি। যে কারণে ডিসেম্বরে স্বাভাবিকের চেয়ে এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি ছিল। জানুয়ারি এমনিতেই আমাদের সবচেয়ে শীতল মাস। আর মেঘ সরে যাওয়ায় শীত বেড়ে যাওয়ার সব শর্ত পূরণ হচ্ছে। ফলে নতুন বছরের প্রথম মাসেই শীত বাড়বে।
আবহাওয়া অধিদপ্তরের কাছে থাকা গত ৩০ বছরের রেকর্ড অনুযায়ী, জানুয়ারি মাসে তিন থেকে চারটি শৈত্যপ্রবাহ বয়ে যায়। মূলত দেশের উত্তরাঞ্চল, যশোর-চুয়াডাঙ্গা, মৌলভীবাজার ও রাজশাহী বিভাগে শৈত্যপ্রবাহ বয়ে যায়। এই মাসে সর্বনিম্ন গড় তাপমাত্রা থাকে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এর মধ্যে সবচেয়ে কম তাপমাত্রা থাকে শ্রীমঙ্গলে সাড়ে ৯ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া চুয়াডাঙ্গা, নীলফামারী, পঞ্চগড় ও লালমনিরহাটের সর্বনিম্ন তাপমাত্রা প্রায় মাসজুড়ে শৈত্যপ্রবাহের কাছাকাছি থাকে।

নিউজটি 7 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published.

সর্বশেষ সংবাদ

নতুন বছর শুরু হবে শৈত্যপ্রবাহ দিয়ে

শায়েস্তাগঞ্জে সালিশ বৈঠকে জমি সংক্রান্ত বিরোধের জেরে ১ জন নিহত

ফের পাকিস্তান বাহিনীকে সীমান্তে আটকাল তালেবান

তরুণীকে ব্ল্যাকমেইল করে ২ বছর ধর্ষণ

পাহাড়ে আধিপত্য ও প্রভাব বিস্তার নিয়ে প্রাণ গেছে ৯ জনের

নবীগঞ্জে কুশিয়ারা নদীর চর কেটে বালু বিক্রি ॥ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার

শিয়ালের আক্রমণ থেকে বাঁচতে কৃষকের বাড়িতে হরিণ শাবক

নতুন বছরে দেশবাসীকে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার ডাক প্রধানমন্ত্রীর

পিবিআইয়ের তদন্তে হবিগঞ্জের নবীগঞ্জে কিশোরী হত্যার রহস্য উন্মোচন

ঘণ্টায় ১১৭ কিমি বেগে আঘাত হানতে পারে ‘শক্তিশালী জাওয়াদ’

করোনার সাথে লড়াই করে আজ তারা নারী উদ্যোক্তা

বাইপাস সংলগ্ন আবর্জনার স্তুপ শীঘ্রই নতুন ডাম্পিং স্পটে স্থানান্তর করা হবে-পৌর মেয়র

ভোট কেন্দ্রে সহিংসতা ও ব্যালট ছিনতাইয়ের ঘটনায় মামলা

হবিগঞ্জে জামানত হারালেন ২৯ চেয়ারম্যান প্রার্থী

মাধবপুরে গ্রামীণফোন সেন্টার উদ্বোধন

কুশিয়ারা নদী থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

মাধবপুরে মৎস্য চাষীদের প্রশিক্ষণ প্রদান অনুষ্ঠিত

বানিয়াচংয়ে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

ওমিক্রন ডেল্টার চেয়ে ভয়ংকর নয়: ড. বিজন

উমেদনগরের বিশিষ্ট আড়তদার জালাল উদ্দিনের ইন্তেকাল

সম্পাদক ও প্রকাশক ॥ মোঃ ইসমাইল হোসেন
প্রাইম অফসেট প্রিন্টিং প্রেস পৌর মার্কেট হবিগঞ্জ থেকে মুদ্রিত ও গার্নিং পার্ক হবিগঞ্জ হতে প্রকাশিত।।
মোবাইল ॥ ০১৭১৫-০০২৮৮৬
ইমেইল- swadeshbarta.hob@gmail.com
website : www.swadeshbarta.com