সংবাদ শিরোনাম:
» « নতুন বছর শুরু হবে শৈত্যপ্রবাহ দিয়ে» « শায়েস্তাগঞ্জে সালিশ বৈঠকে জমি সংক্রান্ত বিরোধের জেরে ১ জন নিহত» « ফের পাকিস্তান বাহিনীকে সীমান্তে আটকাল তালেবান» « তরুণীকে ব্ল্যাকমেইল করে ২ বছর ধর্ষণ» « পাহাড়ে আধিপত্য ও প্রভাব বিস্তার নিয়ে প্রাণ গেছে ৯ জনের» « নবীগঞ্জে কুশিয়ারা নদীর চর কেটে বালু বিক্রি ॥ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার» « শিয়ালের আক্রমণ থেকে বাঁচতে কৃষকের বাড়িতে হরিণ শাবক» « নতুন বছরে দেশবাসীকে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার ডাক প্রধানমন্ত্রীর» « পিবিআইয়ের তদন্তে হবিগঞ্জের নবীগঞ্জে কিশোরী হত্যার রহস্য উন্মোচন» « ঘণ্টায় ১১৭ কিমি বেগে আঘাত হানতে পারে ‘শক্তিশালী জাওয়াদ’

পাহাড়ে আধিপত্য ও প্রভাব বিস্তার নিয়ে প্রাণ গেছে ৯ জনের

স্বদেশ বার্তা রিপোর্ট ॥ রাঙামাটিতে ২০২১ সালজুড়ে ছিল সহিংস আর হানাহানি। এসব ঘটনায় প্রায় পুরোটা বছর কেটেছে জনমনে উদ্রেক আর উদ্বেগে। এ জেলায় আঞ্চলিক রাজনীতির হানাহানিতে প্রাণ গেছে ৯ জনের। এসবের মধ্যে চলমান ইউপি নির্বাচনি সহিংসতাও রয়েছে। বছরের ঘটনাপঞ্জি বিশ্লেষণে এসব তথ্য উঠে আসে।
বিশ্লেষকরা বলছেন, মূলত পাহাড়ে আধিপত্য ও প্রভাব বিস্তার নিয়ে আঞ্চলিক দলগুলোর মধ্যে প্রতিনিয়তই এ ধরেনের সহিংসতা আর খুন-খারাবি লেগেই আছে। এসব ঘটনা রাঙামাটিতে বছরের সবচেয়ে বেশি আলোচিত হয়ে ওঠে। এলাকায় তৈরি করে ভীতিকর পরিস্থিতি এবং জনমনে সৃষ্টি করে উদ্বেগের।
বিশ্লেষণে দেখা যায়, বছরের প্রথম দিকে ২৪ ফেব্রুয়ারি রাঙামাটির বাঘাইছড়িতে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ঢুকে সমর বিজয় চাকমা নামে এক ইউপি (ইউনিয়ন পরিষদ) সদস্যকে গুলি করে হত্যা করে সশস্ত্র দুর্বৃত্তরা। পার্বত্য এলাকায় সরাসরি কোনো সরকারি অফিসে ঢুকে এ ধরনের হত্যাকাণ্ড ছিল এটাই প্রথম।

নিহত সমর বিজয় ছিলেন বাঘাইছড়ি
উপজেলার রূপকারী ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ড সদস্য। এদিন তিন জন সশস্ত্র দুর্বৃত্ত একটি মোটরসাইকেলযোগে অতর্কিত গিয়ে তাদের একজন সরাসরি অফিসে ঢুকে সমর বিজয়কে গুলি করে আবার দ্রুতবেগে পালিয়ে যায়।
এরপর ৩১ মার্চ একই উপজেলা বাঘাইছড়িতে জনসংহতি সমিতির সংস্কারবাদী দল জেএসএস (এমএন লারমা) গ্রুপের সামরিক শাখার বিশ্ব মিত্র চাকমা ওরফে যুদ্ধ বাবু এক কোম্পানি কমান্ডার নিজ দলীয় সহকর্মীর গুলিতে নির্মমভাবে নিহত হয়েছেন। বিশ্ব মিত্রকে হত্যা হত্যার পর একটি এসএমজি (সাব মেশিনগান), একটি একে-৪৭ রাইফেল, একটি বিদেশি পিস্তল ও ২৫৭ রাউন্ড গুলি নিয়ে অজ্ঞাত স্থানে পালিয়ে যায় করে সহকর্মী সুজন।
১৪ জুন রাঙামাটির আরেক উপজেলা জুরাছড়িতে পাথর মণি চাকমা নামে এক গ্রামপ্রধানকে প্রকাশ্য গুলিতে হত্যা করে দুর্বৃত্তরা। উপজেলা সদর হতে মাত্র ৮ কিলোমিটার দূরে জুরাছড়ি ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের লুলাংছড়ি নামক পাহাড়ি গ্রামে ওই ঘটনাটি ঘটে। পাথর মণি চাকমা ওই গ্রামের কারবারি ছিলেন।
১৭ সেপ্টেম্বর জেলার বাঘাইছড়িতে ঘরে ঢুকে সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) সদস্য সুরেশ কান্তি চাকমা ওরফে দীনেশকে গুলি করে হত্যা করে প্রতিপক্ষীয় দলের সন্ত্রাসীরা। বাঘাইছড়ি উপজেলার বঙ্গলতলী ইউনিয়নের বি ব্লক এলাকায় ঘটনাটি ঘটে।
১৬ অক্টোবর রাঙামাটির কাপ্তাইয়ে ঘরে ঢুকে হত্যা করা হয়েছে আওয়ামী লীগ চেয়ারম্যান প্রার্থী নেওথোয়াই মারমাকে। কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা থানার চিৎমরম ইউনিয়নের আগারপাড়া এলাকায় ওই ঘটনাটি ঘটে। নেওথোয়াই মারমা ছিলেন দ্বিতীয় ধাপে নির্বাচনে চিৎমরম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি।
এর ১১ দিনের মাথায় ২৭ অক্টোবর একই উপজেলায় কাপ্তাইয়ে নির্বাচনি সহিংসতায় সজিবুর রহমান নামে এক ইউপি (ইউনিয়ন পরিষদ) সদস্য প্রতিপক্ষীয় দলের হামলায় প্রাণ হারিয়েছেন। দ্বিতীয় ধাপে কাপ্তাই ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে কাপ্তাই নতুনবাজার এলাকায় ঘটনাটি ঘটে। সজিব ছিলেন কাপ্তাই ইউপির ৫ নম্বর ওয়ার্ডের সদস্য এবং কাপ্তাই ইউনিয়ন পরিষদের আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী আবদুল লতিফের সমর্থক।
৩০ নভেম্বর রাঙামাটি সদর উপজেলার ৫ নম্বর বন্দুকভাঙ্গা ইউনিয়নের চারিখং এলাকার কিচিং আদাম নামক গ্রামে প্রতিপক্ষীয় সশস্ত্র সন্ত্রাসীদের ব্রাশফায়ারে আবিস্কার চাকমা নামে সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতির (জেএসএস) এক সদস্য নিহত হয়েছেন।
সর্বশেষ খুনোখুনির ঘটনাটি ঘটেছে ২৯ ডিসেম্বর রাঙামাটির বাঘাইছড়িতে। এ ঘটনায় উপজেলার রূপকারী ইউনিয়নের পাকুজ্যাছড়ি ও চার কিলো. প্রশিক্ষণটিলা নামক এলাকায় দুই আঞ্চলিক দল সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি জেএসএস) এবং ইউনাইটেড পিপল ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ-গণতান্ত্রিক) দলের সমর্থিত সশস্ত্র দুই গ্রুপের মধ্যে বন্দুকযুদ্ধে প্রাণ হারান তুজিম চাকমা ও জানেন চাকমা। তুজিম ছিলেন জেএসএস (সন্তু) গ্রুপের কোম্পানি কমান্ডার এবং জানেন ছিলেন ইউপিডিএফ (গণতান্ত্রিক) গ্রুপের বাঘাইছড়ির পরিচালক।
সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির দাবি, পার্বত্য চুক্তি বাস্তায়িত না হওয়ার কারণে পাহাড়ে এ ধরনের সহিংস ঘটনাগুলো ঘটছে। প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউনাইটেড পিপল ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) এক বিবৃতিতে বলা হয়েছে, শাসক গোষ্ঠীর লেলিয়ে দেওয়া সন্ত্রাসীদের হামলায় ঘটনাগুলো ঘটছে।
এক বক্তব্যে শিক্ষাবিদ ও মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান বলেন, অনাকাঙ্ক্ষিত কোনো মৃত্যুই কাম্য হতে পারে না। পাহাড়ের মানুষ শান্তি চায়। এসব সহিংসতা বন্ধে সবাইকে সহনশীল হয়ে পদক্ষেপ নেওয়া জরুরি। পার্বত্য চুক্তি বাস্তবায়নে দীর্ঘসুত্রিতা, দলগুলোর মধ্যে বিভাজন- এখানকার পরিস্থিতি জটিল থেকে জটিলতর হচ্ছে। সংঘাত বাড়ছে। রাষ্ট্রকে এ ব্যাপারে আরও চিন্তাভাবনা করতে হবে।
এসব বিষয়ে ফোনে যোগাযোগ করা হলে রাঙামাটির পুলিশ সুপার মোদ্দাচ্ছের হোসেন বলেন, ২৯ ডিসেম্বর রাঙামাটির বাঘাইছড়িতে গোলাগুলিতে ২ জন নিহতের ঘটনাটি পার্বত্য চট্টগ্রামে সন্ত্রাসী কার্যকলাপের একটি বিচ্ছিন্ন ঘটনা। এটির চলমান ইউপি নির্বাচনের সঙ্গে কোনো রকম সম্পৃক্ততা নেই।

মূলত পাহাড়ে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এসব ঘটনা ঘটছে। বাঘাইছড়ির হত্যাকাণ্ডে পুলিশ বাদী হয়ে মামলা হয়েছে। সন্ত্রাসী যেই হোক কাউকে ছাড় দেওয়া হবে না। এসব সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিরোধের ব্যাপারে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনী আগামীতে আরও হার্ডলাইনে যাবে।

নিউজটি 7 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published.

সর্বশেষ সংবাদ

নতুন বছর শুরু হবে শৈত্যপ্রবাহ দিয়ে

শায়েস্তাগঞ্জে সালিশ বৈঠকে জমি সংক্রান্ত বিরোধের জেরে ১ জন নিহত

ফের পাকিস্তান বাহিনীকে সীমান্তে আটকাল তালেবান

তরুণীকে ব্ল্যাকমেইল করে ২ বছর ধর্ষণ

পাহাড়ে আধিপত্য ও প্রভাব বিস্তার নিয়ে প্রাণ গেছে ৯ জনের

নবীগঞ্জে কুশিয়ারা নদীর চর কেটে বালু বিক্রি ॥ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার

শিয়ালের আক্রমণ থেকে বাঁচতে কৃষকের বাড়িতে হরিণ শাবক

নতুন বছরে দেশবাসীকে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার ডাক প্রধানমন্ত্রীর

পিবিআইয়ের তদন্তে হবিগঞ্জের নবীগঞ্জে কিশোরী হত্যার রহস্য উন্মোচন

ঘণ্টায় ১১৭ কিমি বেগে আঘাত হানতে পারে ‘শক্তিশালী জাওয়াদ’

করোনার সাথে লড়াই করে আজ তারা নারী উদ্যোক্তা

বাইপাস সংলগ্ন আবর্জনার স্তুপ শীঘ্রই নতুন ডাম্পিং স্পটে স্থানান্তর করা হবে-পৌর মেয়র

ভোট কেন্দ্রে সহিংসতা ও ব্যালট ছিনতাইয়ের ঘটনায় মামলা

হবিগঞ্জে জামানত হারালেন ২৯ চেয়ারম্যান প্রার্থী

মাধবপুরে গ্রামীণফোন সেন্টার উদ্বোধন

কুশিয়ারা নদী থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

মাধবপুরে মৎস্য চাষীদের প্রশিক্ষণ প্রদান অনুষ্ঠিত

বানিয়াচংয়ে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

ওমিক্রন ডেল্টার চেয়ে ভয়ংকর নয়: ড. বিজন

উমেদনগরের বিশিষ্ট আড়তদার জালাল উদ্দিনের ইন্তেকাল

সম্পাদক ও প্রকাশক ॥ মোঃ ইসমাইল হোসেন
প্রাইম অফসেট প্রিন্টিং প্রেস পৌর মার্কেট হবিগঞ্জ থেকে মুদ্রিত ও গার্নিং পার্ক হবিগঞ্জ হতে প্রকাশিত।।
মোবাইল ॥ ০১৭১৫-০০২৮৮৬
ইমেইল- swadeshbarta.hob@gmail.com
website : www.swadeshbarta.com