সংবাদ শিরোনাম:
» « মুজিববর্ষে চুনারুঘাটের ২০০ ভূমিহীন পরিবার মাথা গোজার ঠাইঁ পাচ্ছে» « সমাজ থেকে মাদক নির্মূল করতে হবে-প্রতিমন্ত্রী মাহবুব আলী» « হবিগঞ্জে মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত» « কোন ব্যাংক বন্ধ হয়ে গেলে সব টাকা ফেরত পাবেন আমানতকারী» « শহরে ড্যান্ডি নেশার কবলে কোমলমতি শিশুরা» « পাইকারি-খুচরায় বাড়লো বিদ্যুতের দাম» « বাহুবলে অবৈধ বালু ও মাটি উত্তোলনের দায়ে ৩ লক্ষ টাকা জরিমানা» « বানিয়াচঙ্গে বর পক্ষের উপর কনে পক্ষের হামলা, আহত ১০» « যক্ষ্মা রোগ প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে সাংবাদিকদের সাথে মতবিনিমিয়» « লাখাইয়ে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন উদ্বোধন করছেন এমপি আবু জাহির

বাংলাদেশে ভোটার এখন প্রায় ১১ কোটি

স্বদেশবার্তা ডেস্ক ॥ হালনাগাদে যুক্ত হতে যাওয়া নতুন ভোটার ও মৃতদের বাদ দিয়ে এ বছর বাংলাদেশে মোট ভোটার সংখ্যা দাঁড়াচ্ছে প্রায় ১১ কোটি।
সোমবার নির্বাচন ভবনে  ২০১৯ সালের ভোটার তালিকা হালনাগাদের খসড়া প্রকাশ নিয়ে সংবাদ সম্মেলনে এই তথ্য পাওয়া গেছে। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম জানান, নতুনদের নিয়ে এখন ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন। এরমধ্যে নারী-পুরষের অনুপাত প্রায় সমান সমান। হিজড়া ৩৫৩ জন। নতুন যুক্ত হওয়ার ৬৭ লাখ ৫৮ হাজার ও ৩৪১ জন ভোটারের তথ্য দেশের সর্বত্র স্থানীয় পর্যায়ে প্রকাশ করা হয়। এদিন জেলা নির্বাচন অফিস, উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন-ওয়ার্ড-ক্যান্টনমেন্ট বোর্ড- অথবা গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান ও সংশোধনকারী কর্তৃপক্ষের অফিসে খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। এনিয়ে কারও দাবি-আপত্তি ৫ ফেব্রুয়ারির মধ্যে জানানোর সুযোগ রয়েছে; ১২ ফেব্রুয়ারির মধ্যে তা নিষ্পত্তি করা হবে এবং ২০ ফেব্রুয়ারি এ সংক্রান্ত সিদ্ধান্ত সন্নিবেশ করা হবে। এরপরই ১ মার্চ হালনাগাদের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। এনআইডি উইংয়ের মহাপরিচালক জানান, হালনাগাদে নতুন ভোটার যুক্ত হয়েছে ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১ জন; বর্তমান তালিকা থেকে মৃত ভোটার বাদ যাবে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ জন। সর্বশেষ গত বছরের ৩০ ডিসেম্বরের একাদশ সংসদ নির্বাচনের সময় ভোটার ছিল ১০ কোটি ৪২ লাখ ৪০ হাজার ৮২ জন। প্রথমবারের মতো এবছর ৩৫৩ জন তৃতীয় লিঙ্গের নাগরিক ‘হিজড়া’ পরিচয়ে ভোটার তালিকাভুক্ত হয়েছে।
৪ বছরের তথ্য একসঙ্গে : এবার হালনাগাদে চার বছরের (২০০১-২০০৪ বছরের আগে যাদের জন্ম) প্রায় ৯৬ লাখ নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছে।
এর মধ্যে ২০২০ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হয়েছে, এমন ৬৭ লাখের খসড়া প্রকাশ করা হল। বাকিদের খসড়া স্বয়ংক্রিয়ভাবে ২০২২ ও ২০২৩ সালে ভোটার উপযোগী হলেই প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। সংবাদ সম্মেলনকালে ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান, ঢাকা উত্তর সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম ও দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেনও উপস্থিত ছিলেন।

Share on Facebook
নিউজটি 27 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

মুজিববর্ষে চুনারুঘাটের ২০০ ভূমিহীন পরিবার মাথা গোজার ঠাইঁ পাচ্ছে

সমাজ থেকে মাদক নির্মূল করতে হবে-প্রতিমন্ত্রী মাহবুব আলী

হবিগঞ্জে মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

কোন ব্যাংক বন্ধ হয়ে গেলে সব টাকা ফেরত পাবেন আমানতকারী

শহরে ড্যান্ডি নেশার কবলে কোমলমতি শিশুরা

পাইকারি-খুচরায় বাড়লো বিদ্যুতের দাম

বাহুবলে অবৈধ বালু ও মাটি উত্তোলনের দায়ে ৩ লক্ষ টাকা জরিমানা

বানিয়াচঙ্গে বর পক্ষের উপর কনে পক্ষের হামলা, আহত ১০

যক্ষ্মা রোগ প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে সাংবাদিকদের সাথে মতবিনিমিয়

লাখাইয়ে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন উদ্বোধন করছেন এমপি আবু জাহির

নবীগঞ্জে প্রধান শিক্ষকের সাথে সহকারি শিক্ষকদের বিরোধ ॥ পাঠদানে ব্যাঘাত

মাধবপুরে ২১ বোতল ভারতীয় ফেনসিডিল সহ আটক ৩

নবীগঞ্জে মানসিক ভারসাম্যহীন ব্যক্তির ঝুলন্ত মরদেহ উদ্ধার

মাধবপুরে ট্রেনের ধাক্কায় ট্রাক চালক আহত

মাধবপুরে পিকনিক করতে আসা ছাত্র-চা শ্রমিক সংঘর্ষ

আব্দুল আহাদ ফারুক এর স্মরণে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের শোকসভা

আজমিরীগঞ্জে কীটনাশক পানে যুবকের আত্মহত্যা

পাপিয়ার অবৈধ সম্পদের খোঁজ নিচ্ছে দুদক

নবীগঞ্জে শ্রমিকদের সাথে ভাড়া নিয়ে গ্রামবাসীর ব্যাপক সংঘর্ষ, অর্ধশতাধিক সিএনজি ভাংচুর ॥ আহত শতাধিক

একুশের চেতনা লালন করে আমাদেরকে অগ্রসর হতে হবে -এমপি আবু জাহির

সম্পাদক ও প্রকাশক ॥ মোঃ ইসমাইল হোসেন
প্রাইম অফসেট প্রিন্টিং প্রেস পৌর মার্কেট হবিগঞ্জ থেকে মুদ্রিত ও গার্নিং পার্ক হবিগঞ্জ হতে প্রকাশিত।।
মোবাইল ॥ ০১৭১৫-০০২৮৮৬
ইমেইল- swadeshbarta.hob@gmail.com
website : www.swadeshbarta.com